ডাকসু নির্বাচনে সরাসরি সম্প্রচারে নিষেধাজ্ঞা - students vews

Latest

BANNER 728X90

Friday, March 8, 2019

ডাকসু নির্বাচনে সরাসরি সম্প্রচারে নিষেধাজ্ঞা

আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচন সরাসরি সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ ছাড়াও নির্বাচনের দিন দুপুর ২টার মধ্যে যারা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন কেবল তারাই ভোট দিতে পারবেন এবং শুধু বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত স্টিকারযুক্ত যানবাহন ছাড়া অন্য কোন গাড়ি বিশ্ববিদ্যালয় এলাকায় চলতে পারবে না।
শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের
ডাকসু নির্বাচনে সরাসরি সম্প্রচারে নিষেধাজ্ঞা
studentkst.blogspot.com
সভাপতিত্বে হল প্রাধ্যক্ষদের এক সভা গত ৬ মার্চ উপাচার্যের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এস. এম. মাহফুজুর রহমান, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় আগামী ১১ মার্চ (সোমবার) অনুষ্ঠেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
সভার সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিটি ভোটকেন্দ্রে আর্চওয়ে আই মেটাল ডিটেক্টর স্থাপন করা হবে। শিক্ষার্থীদের আইডি কার্ড দেখিয়ে নিজ নিজ ভোট কেন্দ্রে প্রবেশ করতে হবে। দুপুর ২টার মধ্যে যারা কেন্দ্রে প্রবেশ করবেন তাদের সকলেরই ভোট গ্রহণ করা হবে। ভোটার নিজের আইডিকার্ড দেখিয়ে ব্যালট পেপার সংগ্রহ করে প্রার্থীর নামের ডানপাশে নির্ধারিত ঘরে ক্রস (x) চিহ্ন দিয়ে ভোটাধিকার প্রয়োগ করবেন। দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ বুথ ও প্রয়োজনীয় সহযোগিতার ব্যবস্থা রাখা হবে।
নির্বাচনের দিন বিশ্ববিদ্যালয়ের তিনটি প্রবেশ পথ (নীলক্ষেত, শাহবাগ ও হাইকোর্ট) বিশেষ নিরাপত্তা বেষ্টনীর আওতায় থাকবে। এ তিন প্রবেশ পথ দিয়ে শুধু ভোটার ও নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিরা নিজ নিজ পরিচয়পত্র দেখিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ ও বের হবেন। ভোট কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট পাসযুক্ত যানবাহন বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত তিনটি গেট দিয়ে চলাচল করবেন। শিক্ষার্থীদের অবাধ চলাচল ও শৃঙ্খলা রক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ও স্টিকারযুক্ত যানবাহন ব্যতীত অন্য কোনো যানবাহন ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। ওইদিন সর্বসাধারণকে রাত ১০টা পর্যন্ত বিকল্প রাস্তা ব্যবহারের জন্য অনুরোধ জানানো হয়েছে।
নির্বাচনের দিন গণমাধ্যমকর্মীরা চিফ রিটার্নিং অফিসার কর্তৃক ইস্যুকৃত পরিচয়পত্র দেখিয়ে সংশ্লিষ্টহলের রিটার্নিং অফিসারের অনুমতি নিয়ে ভোটকেন্দ্রের গেস্টরুম/নির্ধারিত স্থান পর্যন্ত প্রবেশ করতে পারবেন। ভোটকেন্দ্র থেকে সরাসরি সম্প্রচার করা যাবে না। ভোটগ্রহণ কার্যক্রম বাধাগ্রস্ত হতে পারে এমন কোনো কাজ করা যাবে না। ভোটকেন্দ্রে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যরা এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার নির্ধারিত সংখ্যক প্রতিনিধি (পাস পাওয়া সাপেক্ষে) ভোটকেন্দ্রের নির্ধারিত স্থানে উপস্থিত থাকতে পারবেন। আবেদন সাপেক্ষে একটি টেলিভিশন চ্যানেলের জন্য সর্বোচ্চ চারটি ক্যামেরা ইউনিটকে এবং প্রতিটি প্রিন্ট মিডিয়ার সর্বাধিক দুজন সাংবাদিককে পরিচয়পত্র প্রদান করা হবে। পরিচয়পত্র প্রাপ্তির জন্য চিফ রিটার্নিং অফিসার বরাবর আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সংশ্লিষ্ট প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র, জাতীয় পরিচয়পত্রের কপি ও দুই কপি স্ট্যাম্প সাইজের ছবি সংযুক্ত করতে হবে। আগামী ১০ মার্চ রোববার দুপুর ২টার মধ্যে পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।

9 comments:

  1. Req: https://www.allbanglanewspaper.xyz/


    Self Improvement Online created SelfGrowth.com, the most complete guide to information about Self Improvement, Personal Growth and Self Help on the ...

    If you want more just look here "Best Beauty Shop"


    Best Beauty Shop

    keyword

    ReplyDelete
  2. Self Improvement Online created SelfGrowth.com, the most complete guide to information about Self Improvement, Personal Growth and Self Help on the ...

    If you want more just look here "Best best online"

    ReplyDelete
  3. প্রশ্ন ফাঁসের চেয়েও ভয়ংকর ছাত্র রাজনীতি আর শিক্ষক রাজনীতি
    If you want more just look here "Best online"

    ReplyDelete
  4. Hello.. I m fan of your work !!
    I want to do blogging as a part time as I am a school student. So, I just buy https://newsonebd.com/ & i'm starting this. can some one suggest for my ( https://newsonebd.com/ ) News one Bangladesh website.
    Thanks in Advance!!!

    ReplyDelete
  5. Hello.. I m fan of your work !!
    I want to do blogging as a part time as I am a school student. So, I just buy https://newsonebd.com/ & i'm starting this. can some one suggest for my ( https://newsonebd.com/ ) News one Bangladesh website.
    .
    Thanks in Advance!!!

    ReplyDelete
  6. There are various types of Bangla Newspapers like daily, weekly, fortnightly and monthly in Bangladesh and these newspapers are available in all major districts of the country.
    Normally, we categorized all those newspapers as follows.

    Bangladesh Newspapers
    All Bangla Newspaper
    bd Newspapers

    ReplyDelete
  7. Thank you for sharing informative information. Please visit Bangladesh newspaper sites list featuring sports, politics, history, health, jobs, education, business and more.

    ReplyDelete